বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৪:৫৬ অপরাহ্ন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৬৩২,৭৯৪
সুস্থ
১,৫৫৩,৭৯৫
মৃত্যু
২৮,১৬৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

সার্ক সম্মেলনে অংশ নেবে না ভারত

মাতামুহুরী ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২

১৯ তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না ভারত। সর্বশেষ ১৮তম সার্ক সম্মেলন ২০১৬ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছিল। এর আগেও একবার দক্ষিণ এশিয়ার দেশগুলোর ১৯তম সম্মেলন পাকিস্তানের ইসলামাবাদে হওয়ার কারণে আপত্তি তুলেছে ভারত।

সার্ক সনদ অনুযায়ী সদস্য দেশগুলো একমত না হলে সম্মেলন হতে পারে না। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, যেসব কারণে আঞ্চলিক জোটটির শীর্ষ সম্মেলন বন্ধ রয়েছে তার কোনো পরিবর্তন এখনও হয়নি। তাই শীর্ষ সম্মেলন নিয়ে ঐকমত্যও নেই। এ খবর জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

২০১৬ সালের পর থেকে আর কোনো সার্ক সম্মেলন অনুষ্ঠিত হয়নি। মূলত ভারত-পাকিস্তান সংঘাতের জের ধরেই এ সম্মেলন হচ্ছে না। অন্যদিকে আফগানিস্তানে তালেবানের রাজনৈতিক উত্থানের পর থেকেই ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনের বিষয়ে উৎসাহী হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী ভারতকে ‘ভার্চুয়ালি’ সম্মেলনে অংশ নেয়ার প্রস্তাব দেন। কিন্তু পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব ও আফগানিস্তান পরিস্থিতির কারণে ভারত বারবার এ বিষয়ে আপত্তি তুলছে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই রকম আরো নিউজ
© All rights reserved © 2021 matamuhuri.com
কারিগরি সহযোগিতায়: Infobytesbd.com
Jibon