বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫:৪৪ অপরাহ্ন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৬৩২,৭৯৪
সুস্থ
১,৫৫৩,৭৯৫
মৃত্যু
২৮,১৬৪
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে বন্যহাতির দল ঢুকে তান্ডব চালাচ্ছে

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট টাইম : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সীমানা প্রাচীর ভেঙ্গে ভিতরে আবারও বন্য হাতির দল তান্ডব চালাচ্ছে। এই দলটিতে আনুমানিক বাচ্চাসহ ১০টি অধিক বন্যহাতি রয়েছে। পার্কের কর্মকর্তারা ধারণা করছেন খাবারের সন্ধানে দলটি পার্কে ঢুকে পড়েছে।
বৃহস্পতিবার দিনের কোন এক সময় বন্য হাতির দলটি পার্কের দক্ষিণ-পূর্ব সীমান্তের সীমানা প্রাচীর ভেঙ্গে ভেতরে ঢুকে পড়ে। এসব হাতি বর্তমানে পার্কের জীববৈচিত্র জোন এলাকায় অবস্থান করছে। পার্কের কর্মকর্তা-কর্মচারীরা ইতোমধ্যে কয়েকটি হাতিকে পার্ক থেকে বের করতে সক্ষম হলেও আরও বেশ কিছু হাতি পার্কে অবস্থান করছে।
পার্ক কর্তৃপক্ষ জানায়, বন্যহাতির দলে ছোটবড় ১২-১৩টি হাতি রয়েছে। এরমধ্যে কয়েকটি হাতি সকালের দিকে বেরিয়ে গেলেও বাকি ৯-১০টি হাতি পার্কের ফলদ ও বনজ বাগানে ব্যাপক তান্ডব চালাচ্ছে। সেখানে খাবারের সন্ধান পাওয়ায় কোনোভাবেই বন্য হাতিগুলো সরানো যাচ্ছে না। এ অবস্থায় পার্কের কর্মকর্তা-কর্মচারীরা ওইসব এলাকায় কড়া পাহারা বসিয়েছে। যাতে হাতিগুলো পার্কের বন্যপ্রাণী বেষ্টনী তথা পর্যটক-দর্শনার্থীদের ঘুরে বেড়ানোর জায়গায় আসতে না পারে।
বঙ্গবন্ধু সাফারি পার্কের সীমানা এলাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, বৃহস্পতিবারের দিকে গহিন জঙ্গল থেকে একটি হাতির পাল তাদের পাড়া হয়ে পার্কের সীমানা দেয়াল ভেঙে পার্কের ভিতর ঢুকে পড়েছে। এতে পাড়ার লোকজন আতঙ্কের মধ্যে রয়েছে।
ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম বলেন, গত তিন মাসে আগে খাবারের সন্ধানে শাবকসহ ১৯টি বন্য হাতির একটি দল পার্কের ভিতর ঢুকে তান্ডব চালায়। এতে ফলদ ও বনজ গাছগাছালির ব্যাপক ক্ষতি হয়। এবারও একটি হাতির পাল সেই বাগানে হানা দিয়েছে।
তিনি আরও বলেন, পার্কে আগত দর্শনার্থীদের ভ্রমণের স্থান বন্যপ্রাণীর বেষ্টনী এলাকায় যাতে বন্য হাতিগুলো আসতে না পারে, সে জন্য পার্কের কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে পাহারার ব্যবস্থা করা হয়েছে। চেষ্টা চলছে বন্যহাতির দলটিকে জঙ্গলের দিকে ফিরিয়ে দিতে।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই রকম আরো নিউজ
© All rights reserved © 2021 matamuhuri.com
কারিগরি সহযোগিতায়: Infobytesbd.com
Jibon