শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:০৫ অপরাহ্ন
শিরোনাম :
কৈয়ারবিলে নৌকা পেতে মরিয়া বিএনপির আবজাল বসে নেই আ.লীগ নেত্রী রেখাও হাটহাজারীতে মন্দির ভাংচুরের মামলায় বিএনপির তিন নেতা গ্রেফতার ফাইজারের টিকা নিতে মানুষের হুমড়ি শেখ রাসেলের জন্মদিনে চট্টগ্রামে জেলা প্রশাসনের নানা কর্মসুচী চকরিয়ায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে কোমল পানীয় বাবলআপ এর ডিপো আল-রাজি চক্ষু এন্ড ডক্টরস চেম্বার প্রতিষ্ঠানটি নিলামে বিক্রয় করা হবে যে কোনো মূল্যে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করুন : জাসদ লামায় প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আর্থিক অনুদান বিতরণ খাগড়াছড়িতে মানববন্ধন প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ কাকারা ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে সাবেক ছাত্রলীগ নেতা ইছমতের প্রার্থীতা ঘোষণা

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৬৭,১৩৯
সুস্থ
১,৫৩০,৬৪৭
মৃত্যু
২৭,৮০৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

আলোকচিত্রী শাহরিয়ার ফারজানার আন্তর্জাতিক ষষ্ঠ থার্টিফাইভ অ্যাওয়ার্ড অর্জন

বশির আল মামুন, চট্টগ্রাম ব্যুরো
  • আপডেট টাইম : সোমবার, ৫ জুলাই, ২০২১

আলোকচিত্রী শাহরিয়ার ফারজানার একটি ছবি রাশিয়ার ‘সিক্সথ থার্টিফাইভ অ্যাওয়ার্ডস-ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ডস ২০২০’-এ আন্তর্জাতিক আলোকচিত্র-প্রতিযোগিতায় ‘ওয়ান অব দ্য বেস্ট ফটোগ্রাফার্স’ পুরস্কার অর্জন করেছে। এই প্রতিযোগিতায় সারা বিশ্বের ১৭৩টি দেশের ১, ২৩, ৪১৮ জন আলোকচিত্রীর মোট ৪,৪৪,০০০ ছবি অংশ গ্রহণ করেছে। বিভিন্ন ছবির পক্ষে মোট ভোট পড়েছে ১১৯.৩ মিলিয়ন। ‘স্ট্রিট ফটো’ বিভাগে বিশ্বের সেরা ৩৫টি ছবির মধ্যে শাহরিয়ার ফারজানার ছবি জায়গা করে নিয়েছে।

এছাড়া তাঁর ছবিটি বিশ্বের সেরা ১০০ ছবির অন্যতম ছবি এবং ‘বেস্ট ফটো ইন দ্য কান্ট্রি বাংলাদেশ’ হিসেবে অ্যাওয়ার্ড অর্জন করেছে।
‘চেঞ্জ দ্য থট’ শীর্ষক শাহরিয়ার ফারজানার পুরস্কারবিজয়ী ছবিটিতে দেখা যায়, সমুদ্র সৈকতে মাদ্রাসা-পড়ুয়া হাস্যোজ্জ্বল ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে জনৈক পর্দানশিন শিক্ষয়িত্রী সেলফি তুলছেন। মাদ্রাসার ধর্মীয় রক্ষণশীল পরিবেশে বেড়ে উঠলেও আধুনিক স্মার্টফোনের নানাবিধ ব্যবহার তথা ডিজিটাল প্রযুক্তির প্রতি এখন দেশের সাধারণ মানুষ ও শিশুদের আগ্রহ বাড়ছে এবং তাদের চিন্তাচেতনায় বেশ পরিবর্তনের ছোঁয়া লাগছে।
চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সন্তান শাহরিয়ার ফারজানার বহু আলোকচিত্র ইতিমধ্যে ৮৪টি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। এগুলোর মধ্যে ‘৮১-তম ইন্টারন্যাশনাল ফটোগ্রাফিক স্যালন অব জাপান (দ্য আশাহি শিমবুন) ২০২১’, ‘পিংক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’-এ ‘‘হাইলি রিকমন্ডেড অ্যাওয়ার্ড’’, ‘ইন্টারন্যাশনাল কমপিটিশান ইউনিভার্সাল ইমেজ সার্কিট ২০২০ জেসিএম’-এ ‘‘ডব্লিউপিএআই গোল্ড মেডাল’’, ‘সেকেন্ড জর্জিয়া ইন্টারন্যাশনাল ফটো স্যালন ২০২০’-এ ‘‘স্যালন সিলভার মেডাল’’, ‘ইন্টারন্যাশনাল স্যালন নিউ ইয়র্ক (আইএসএনওয়াই) ২০২০’-এ ‘‘ফিয়াপ এইচএম রিবন’’, ‘ফোর্থ বিপিএস ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘‘পিএসএ গোল্ড মেডাল’’, ‘ফোয়েনিক্স ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি প্লান্ট অ্যাওয়ার্ড ২০১৯-এ ‘‘পিএসএ গোল্ড মেডাল’’, ইউনেস্কো-র ‘কালার্স অব বাংলাদেশ ২০১৯’-এ ‘‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’’, ‘ফোরটিন্থ বিপিএস-এইচপি ২০১৯’-এ ‘‘বেস্ট ফিমেল ফটোগ্রাফার অ্যাওয়ার্ড’’, ‘সেভেন্থ অলিম্পিক ফটো সার্কিট ইস্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘‘পিএসএ গোল্ড মেডাল’’, ‘থার্ড মাজফুজ উল্লাহ মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফটো কনটেস্ট ২০১৯’-এ ‘‘পিএসএ গোল্ড মেডাল’’, ‘ফার্স্ট ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি কমপিটিশান এন্ড এক্সিবিশান ২০১৯’-এ ‘‘এফআইপি সিলভার অ্যাওয়ার্ড’’ ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শোয়েব ফারুকীর হাত ধরে তাঁরই গড়া আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান ‘ফটো আর্ট ইনস্টিটিউট’-এর শিক্ষার্থী শাহরিয়ার ফারজানার আলোকচিত্রে হাতেখড়ি। ছবি তোলার পাশাপাশি শাহরিয়ার ফারজানা নিয়মিত প্রকাশিত নারী সচেতনতা মূলক পত্রিকা নারীকণ্ঠ-র প্রকাশক ও সম্পাদক।

এছাড়া তিনি নবীন নারী প্রজন্মের জন্য ‘নারীকণ্ঠ স্বপ্নডানা’ নামে একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এ-প্রতিষ্ঠান ইতিমধ্যে বহু সামাজিক কর্মকান্ড পরিচালনা করেছে, যেগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন স্কুল-কলেজের নারী শিক্ষার্থীদের সচেতনতার জন্য সেমিনার ও আলোচনাসভার আয়োজন, পথশিশুদের জন্য প্রাথমিক শিক্ষার ব্যবস্থা, নারীদের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় স্বতন্ত্র টয়লেট নির্মাণের দাবিতে প্রচারণা ইত্যাদি।
আলোকচিত্রে বিশেষ অবদান ও বিভিন্ন সামাজিক কর্মকান্ডের স্বীকৃতি হিসেবে শাহরিয়ার ফারজানা বৃটিশ কাউন্সিল-এর ‘লিপিং বাউন্ডারিস ২০১৯’, রোটারী ক্লাব অব অ্যানশেন্ট চিটাগাং ও রোটারী ক্লাব অব সাগরিকা-র ‘ভোকেশনাল এক্সেলেন্সি অ্যাওয়ার্ড ২০১৯’, জীবনের জন্য ফাউন্ডেশন-এর ‘মাদার তেরেসা শাইনিং পারসোনালিটি অ্যাওয়ার্ড ২০১৭’ সহ বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক সম্মাননা ও পুরস্কার অর্জন করেছেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই রকম আরো নিউজ
© All rights reserved © 2021 matamuhuri.com
কারিগরি সহযোগিতায়: Infobytesbd.com
Jibon